সর্বশেষ আপটেড

আমার পরিবারের সবাই বিকাশের যে পর্যায়ে আছে, তাদের বৈশিষ্ট্যগুলো বর্ণনা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি সবাই ভালো আছো। তোমরা কি ৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান এর উত্তর সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে- আমার পরিবারের সবাই বিকাশের যে যে পর্যায়ে আছে, তাদের বৈশিষ্ট্য গুলো বর্ণনা এবং বিকাশের স্তরগুলোর বর্ণনা।

৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান

নবম শ্রেণীর যেসকল শিক্ষার্থীরা চতুর্থ বিষয় হিসেবে গার্হস্থ্যবিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নবম শ্রেণীর যেসকল শিক্ষার্থীরা চতুর্থ বিষয় হিসেবে গার্হস্থ্যবিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে তাদের গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্যবই এর ষষ্ঠ অধ্যায়ঃ শিশুর বর্ধন ও বিকাশ থেকে।

নিচের ছবিতে নবম শ্রেণির অষ্টম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হলো।

শ্রেণি: ৯ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ ষষ্ঠ অধ্যায়: শিশুর বর্ধন ও বিকাশ;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১: বর্ধন ও বিকাশের ধারণা, পাঠ- ২: বিকাশের স্তর, পাঠ- ৩: বিকাশমূলক কার্যক্রম, পাঠ- ৪ ও ৫: শিশুর বিকাশে বংশগতি ও পরিবেশ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বর্তমানে তােমার পরিবারে যে সকল সদস্য রয়েছেন তারা বিকাশের কে কোন পর্যায়ে অবস্থান করছেন তা শনাক্ত কর এবং তাদের বৈশিষ্ট্যগুলাে বর্ণনা কর। (নিচের প্রশ্নগুলাের ব্যাখ্যা কর।)

১। তােমার পরিবারে কে কে রয়েছে?

২। একটি ছকের মাধ্যমে তারা বিকাশের কে কোন পর্যায়ে রয়েছে তা উল্লেখ করে কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরাে।

৩। তুমি কি মনে কর তাদের পর্যায় অনুযায়ী যথাযথ আচরণ করছে? ব্যাখ্যা কর।

৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান এর বাছাইকৃত উত্তর

বিকাশ একটি জটিল প্রক্রিয়া পরিপক্বতা অভিজ্ঞতার ফলে বিকাশজনিত পরিবর্তন হতে পারে মানব বিকাশের পর্যায়গুলি হ’ল জৈবিক, শারীরিক, মানসিক, মানসিক এবং সামাজিক পরিবর্তনগুলির একটি সিরিজ যা মানুষ তাদের সারা জীবন জুড়ে যায়।

আমার পরিবারে আমার বাবা, মা, ভাই, বোন আর আমি সহ মোট জন সদস্য আছে

আমার পরিবারের সবাই বিকাশের যে যে পর্যায়ে আছে, তাদের বৈশিষ্ট্য গুলো এবং বিকাশের স্তরগুলোর বর্ণনা  নিম্নে ছক আকারে দেওয়া হলোঃ

পরিবারের সদস্য 

বিকাশের পর্যায়

বিকাশজনিত বৈশিষ্ট্য 

বিকাশের স্তর

বাবা মা মধ্যবয়স বিকাশের পর্যায়ে দৈহিক আকার, আয়তনের ব্যাপক পরিবর্তন ঘটে আচরণ দক্ষতা কার্যক্ষমতা কমতে থাকে, চিন্তাশক্তি স্মরণশক্তি কমতে থাকে, শোনা, দেখা বুঝার ক্ষমতা হ্রাস পেতে থাকে, বৃদ্ধি মন্থর হয়ে যায়  ৪০থেকে ৬৫ বছর কাজ থেকে অবসর গ্রহণের সময় পর্যন্ত সময়ের ব্যপ্তি  এটা প্রাপ্তবয়স্ক থেকে বার্ধক্যে অবতীর্ণ হওয়ার মধ্যবর্তী সময় কর্মক্ষেত্রে সফলতা বা নেতৃত্বদান সময় হয়ে থাকে মধ্য বয়সের প্রধান শারীরিক লক্ষণ গুলো হল–  ওজন বৃদ্ধি, চুলপাকা, কুচকানো ত্বক, হাতপায়ের জোড়ায় ব্যথা, দৃষ্টিশক্তির সমস্যা ইত্যাদি।
বোন আমি বয়ঃসন্ধি বা কৈশোরকাল  পর্যায়ে হরমোনগত অনেক পরিবর্তন ঘটে ফলে দৈহিক আকার আয়তন ক্রমবর্ধমান থাকে, দেহ গঠিত হতে শুরু করে, আচরণ দক্ষতা কর্মক্ষমতা বৃদ্ধি পেতে থাকে, চিন্তাশক্তি স্মরণশক্তি বৃদ্ধি পায় ১১ থেকে ১৮ বছর  সময়টি শিশু থেকে প্রাপ্ত বয়সের যাওয়ার মধ্যবর্তী সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ১১ থেকে ১৯ বছর, এই সময়কাল হল কৈশোর বয়সন্ধিঃক্ষণে প্রাপ্ত বয়স্কের মতো দেহের আকার আকৃতি যৌন বৈশিষ্ট্য অর্জিত হয় যৌন ক্ষমতার পূর্ণ বিকাশে তারা প্রজনন ক্ষমতা অর্জন করে বিমুর্ত বিষয়ে চিন্তা করতে পারে অর্থাৎ যে বিষয়ে চোখে দেখা যায় না যেমন, স্নেহ, ভালোবাসা ইত্যাদি বিষয়গুলো বুঝতে পারে কে কোন পেশায় যাবে তা নিয়ে পড়াশোনা করে

ভাই

মধ্যশৈশব এটি বিকাশের প্রারম্ভিক স্তরগুলোর একটি, তাই পর্যায়ে বিকাশের বৈশিষ্ট্যগুলো ধীরে ধীরে অর্জিত হতে থাকে আচরণগত দক্ষতা শিখতে শুরু করে, কর্মক্ষমতা তৈরি হতে থাকে, বুঝার ক্ষমতা যুক্তিপুর্ণ চিন্তাভাবনা তৈরি হয় ধীরে ধীরে, দৈহিক বৃদ্ধি ঘটতে পারে থেকে ১১ বছরে বয়স বয়সে ছেলেমেয়েরা তাদের পরিবেশ সম্পর্কে অনেক কিছু জানে এবং নতুন নতুন দায়িত্ব পালনে দক্ষ হয় খেলাধুলায় দক্ষ হওয়ার নিয়ম সমৃদ্ধ খেলায় (যেমনগোল্লাছুট, বউচি, ফুটবল, ক্রিকেট ইত্যাদি) অংশ নেয় তারা যুক্তিপূর্ণ চিন্তাভাষার দক্ষতা অর্জন করে  এবং ভালো মন্দ, ন্যায় অন্যায় সম্পর্কে তাদের ধারণা আরো স্পষ্ট হয়তারা বন্ধুত্ব তৈরিতে অগ্রণী ভূমিকা রাখে।

উপরোক্ত তথ্য এবং আমার পরিবারের সদস্যদের আচার আচরণ দেখে আমি বুঝতে পারি তারা সবাই( আমি সহ) তাদের পর্যায় অনুযায়ী যথাযথ আচরণ করছে। মানব বিকাশের পর্যায়ের কয়েকটি তত্ত্ব রক্ষা করে যে পর্যায়গুলি নির্বিচারে নয়, তবে এমন একটি চ্যালেঞ্জের একটি চিহ্ন রয়েছে যা আমাদের অবশ্যই কাটিয়ে উঠতে হবে এবং তার সাথে কিছু শক্তি এবং দুর্বলতা রয়েছে।

এই ছিল তোমাদের ৯ম শ্রেণির ৮ম অ্যাসাইনমেন্ট ২০২১ গার্হস্থ্য বিজ্ঞান এর বাছাইকৃত উত্তর- আমার পরিবারের সবাই বিকাশের যে যে পর্যায়ে আছে, তাদের বৈশিষ্ট্য গুলো বর্ণনা।

আরো দেখুন-

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলার নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ